সপ্তম শ্রেণির স্বাস্থ্য সুরক্ষার বার্ষিক মূল্যায়ন সমাধান ২০২৩ | Sasto Surokkha Annual Assignment

Muhammad Jamal Uddin
0

 

সপ্তম শ্রেণির স্বাস্থ্য সুরক্ষার বার্ষিক মূল্যায়ন সমাধান ২০২৩ | Sasto Surokkha Annual Assignment পর্ব ৩



দাঁড়িয়াবান্ধা খেলার নিয়ম: আউটডোর গেম দাঁড়িয়াবান্ধা যেহেতু একটি আউটডোর গেম, তাই খেলার মাঠটি ৫০ ফুট লম্বা ২০ ফুট প্রস্থ হয়। মাঝখানে সমান্তরাল ৫০ ফুট লম্বা ফুট চওড়া একটি লাইন থাকবে। ফুট পরপর আড়াআড়ি ৪টি লাইনে সমগ্র কোর্টটি ১০ ইঞ্চি/১০টি খোপে ভাগ করা থাকবে। প্রত্যেক দলে / থেকে শুরু করে / জন পর্যন্ত খেলোয়াড় থাকে। খেলায় একজন রেফারি থাকে।

 

খেলার সময় :

২৫ মিনিট খেলা, মিনিট বিশ্রাম, পুনরায় ২৫ মিনিট খেলা এই নিয়মে খেলা চলে।

 

খেলার প্রস্তুতি: খেলার পূর্বে উভয় দলকে ওয়ার্ম-আপ করে নিতে হবে বা শরীর ঝালিয়ে নিতে হবে। খেলার সময়ে কোনো দুর্ঘটনা ঘটলে যেন তাৎক্ষণিক প্রাথমিক চিকিৎসা গ্রহণ করা যায়, সেজন্য ফার্স্ট এই বক্স (First Aid Box) হাতের কাছেই রাখতে হবে। আর ফার্স্ট এইড বক্সে অবশ্যই প্রাথমিক চিকিৎসার প্রয়োজনীয় উপকরণ যেমনগজ ব্যান্ডেজ, ক্রেপ ব্যান্ডেজ, সার্জিক্যাল ব্যান্ডেজ, তুলা, কাঁচি,

খেলাটি যেভাবে খেলবে:

ক. প্রথমে মাটিতে দাগ কেটে তৈরি বর্গাকার একটি ঘরে সামনে-পেছনে সমান দূরত্বে দুটি করে দাগ কাটতে হয়। এ দুই দাগের মাঝে এক হাত পরিমাণ জায়গা রাখতে হয়। এগুলোকে বলে 'খাড়া কোর্ট।

 

খ. দুটি আড়া কোর্ট জোড়া দিয়ে মাঝখানে একটি কোর্ট তৈরি করা হয়। মাঝখানের এই কোর্টকে বলে 'খাড়া কোর্ট'।

 

.প্রতিটি আড়া কোর্টে একজন করে খেলোয়াড় দাঁড়ায়। এখানেই দাঁড়িয়ে অন্য দলের খেলোয়াড়দের ঘরের ভেতর ঢুকতে বাধা দেয়। কোর্টের ওপর বা ঘরের ভেতর অন্য দলের খেলোয়াড়কে ছুঁতে পারলে সে মারা পড়ে। সামনের খেলোয়াড় তার পেছনের খাড়া কোর্ট ব্যবহার করতে পারে। যে দল খেলার সুযোগ পায় তারা সামনের ঘর দিয়ে ঢুকে পেছনের ঘর দিয়ে বেরোতে থাকে।

 

ঘ.সব ঘর পেরোনোর পর আবার পেছনের ঘর থেকে সামনে আসে। কোর্টে দাঁড়িয়ে থাকা অন্য দলের খেলোয়াড়দের ছোঁয়া বাঁচিয়ে সবাই ফিরে আসতে পারলে গেম জয় হয়।


Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!