৬ষ্ঠ শ্রেণির শিল্প সংস্কৃতি বার্ষিক সামষ্টিক মূল্যায়ন | ধাপ - ৩| Class 6 shilpo o soskriti final answer 2023

Muhammad Jamal Uddin
0


৬ষ্ঠ শ্রেণির শিল্প সংস্কৃতি বার্ষিক সামষ্টিক মূল্যায়ন | ধাপ - ৩| Class 6 shilpo o soskriti final answer 2023



. ধাপ (তৃতীয় কর্মদিবস: ঘন্টা/৩০০ মিনিট)

শিক্ষার্থীরা "আজি বাংলাদেশের হৃদয় হতে" প্রদর্শনীটি আয়োজন করার জন্য শ্রেণিকক্ষ নিজেরা সাজাবে। শিক্ষার্থীরা তাদের নিজেদের তৈরিকৃত বিভিন্নরকমের কাগজের বা পাতার ঝালর, পাখি, ফুল, মাছ বা অন্য যে কোনো কিছু (শিক্ষকের কাছে জমাকৃত) দিয়ে শ্রেণিকক্ষ সাজাবে। ষষ্ঠ শ্রেণির বন্ধুখাতা প্রদর্শনীতে রাখবে।


পরিকল্পনা অনুযায়ী তৈরিকৃত পাপেট দিয়ে এককভাবে অথবা দলগতভাবে উপস্থাপন করবে। আঙ্গুল পাপেট বা হাত পাপেট দিয়ে উপস্থাপনা/পরিবেশনার সময় পাপেটের চরিত্র ফুটিয়ে তোলার জন্য প্রয়োজনে আবৃত্তি করা বা গানও গাইতে পারে। শিক্ষক শ্রেণিতে শিক্ষার্থীর সংখ্যা, সময় বিবেচনা করে একক দলগত উপস্থাপনার জন্য সময় নির্ধারন করে দিবেন।


প্রতিটি দলের উপস্থাপনা অন্য কোনো দলের সদস্য ভিডিও করবে। ভিডিও করার জন্য একটি নির্দিষ্ট মোবাইল (শিক্ষক বা অন্য কারো) ব্যবহার করা যেতে পারে।


সম্ভব হলে মূল্যায়নের দিন একজন পাপেট শিল্পী/চারু শিল্পী/অভিনয় শিল্পী/সংগীত শিল্পী/নৃত্য শিল্পীকে আনা যেতে পারে।

 


"আজি বাংলাদেশের হৃদয় হতে"

দেখতে দেখতে আমরা বছরের একেবারে শেষ প্রান্তে চলে এসেছি। পুরো বছর জুড়ে আমরা বিভিন্ন অভিজ্ঞতার ভেতর দিয়ে গিয়েছি। এবার সময় হয়েছে এই সমস্ত অভিজ্ঞতার আলোকে করা আমাদের কাজগুলোকে একত্র করার। পর্যায়ে আসন্ন মহান বিজয় দিবসকে কেন্দ্র করে আমরা একটি প্রদর্শনীর আয়োজন করব। আমরা এই প্রদর্শনীর নাম দিয়েছি "আজি বাংলাদেশের হৃদয় হতে"।


প্রদর্শনী আয়োজনের লক্ষ্যে সর্বপ্রথম আমাদের কাজগুলোকে একত্র করব এবং দুটি ভাগে ভাগ করে নেব। একটি হলো দৃশ্যশিল্প বিষয়ক এবং অন্যটি হলো পরিবেশনাশিল্প বিষয়ক। এই দুটি বিষয়েরই যা যা কাজ আমরা পর্যন্ত্র করেছি, সেসব কাজ নিয়ে এবং প্রদর্শনীর বিভিন্ন দিক উপায় নিয়ে শিক্ষকের সহায়তায় একটি পরিকল্পনা তৈরি করব।




দৃশ্যশিল্পের যে যে বিষয় আমরা চাইলে প্রদর্শনীতে রাখতে পারি তার একটি সম্ভাব্য তালিকা হলো:


বন্ধুখাতা


বন্ধুখাতার বাইরে করা বিভিন্ন অভিজ্ঞতা ভিত্তিক কাজ, যেমন: বড়ো কোনা কোলাজ চিত্রমানচিত্র, পোস্টার, খুঁজে পাওয়া জিনিস বা মাটি কিংবা প্রাকৃতিক কোেনা উপাদান দিয়ে তৈরি বিভিন্ন গড়ন।


√'সবুজের স্বপ্ন পাখা'তে। লহপাঠীর দেওয়া স্বপ্ন বা চিঠি সেই চারা গাছটি।



শিল্প সংস্কৃতি


অন্যদিকে উপস্থাপনশিল্পের যে যে বিষয় আমরা চাইলে প্রদর্শনী অনুষ্ঠানে উপস্থাপন করতে পারি তার একটি সম্ভাব্য তালিকা হল :


বছর জুড়ে যে বিভিন্ন অভিজ্ঞতা অনুশীলনের মধ্য দিয়ে গেছি, তার মধ্য থেকে উল্লেখযোগ্য কোনো গান, যেমন দেশের গান, প্রকৃতির গান, লোকসংগীত ইত্যাদি।


পাঠভিত্তিক উল্লেখযোগ্য কোনো কবিতা আবৃত্তি।

পাঠভিত্তিক উল্লেখযোগ্য কোনো নাচ।

পাপেট শো / পুতুল নাচ পাঁচ/ আঙুলের ভুবন

শরৎ আসে মেঘের ভেলায় পাঠের পদ্যে রচিত ছোট নাটকটি।

যেকোনো নির্দিষ্ট পাঠের ভিত্তিতে সংগৃহীত ভিডিও চিত্র বা চলচ্চিত্র।

 


এছাড়াও পাঠ সম্বন্ধীয়া বিবিধ কিছু (দৃশ্যশিল্প উপস্থাপন) শিল্প উভয়ে প্রদর্শনীটি আমরা শ্রেণিকক্ষের ভেতরে কিংবা বাইরেও আয়োজন করতে পারি। বন্ধুখাতাটিসহ অন্যান্য সব শিল্পকর্ম উপস্থাপনা প্রদর্শনের ক্ষেত্রে আমরা প্রথমে শিক্ষকের কাছে কাজগুলো জমা দেব ও উপস্থাপনের কথা জানাব এবং সেখান থেকে তিনি যেগুলো বাছাই করে দেবেন শুধু সেগুলো নিয়ে আমরা প্রদর্শনীর আয়োজন করব তাঁরই সহায়তা নিয়ে।

 

Tags

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!