৭ম শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক মূল্যায়ন সমাধান | পর্ব ১ | 2023 Class 7 Jibon O Jibika Annual Assignment Answer

Muhammad Jamal Uddin
0

 

৭ম শ্রেণির জীবন ও জীবিকা বার্ষিক মূল্যায়ন সমাধান | পর্ব ১ | 2023 Class 7 Jibon O Jibika Annual Assignment Answer

 প্রিয় শিক্ষার্থী আজকে তোমাদের জন্য ৭ম শ্রেণির  জীবন ও জীবিকা বার্ষিক সামষ্টিক মূল্যায়ন সমাধান নিয়ে এসেছি।  পর্ব  - ১ এর সমাধান নিয়ে এসেছি। আশা করি তোমাদের সামষ্টিক মূল্যায়নে কাজে আসবে। 

মূল্যায়নের প্রথম দিন (সময় : ১০ মিনিট) নির্ধারিত কাজ: এলাকাভিত্তিক সামাজিক সমস্যার সমাধান খুঁজি এবং হেলথ ক্যাম্পের প্রস্তুতি নিই।


(সংকেত: নিজ এলাকায় বিশেষ কোনো রোগ, যেমন-ডেঙ্গু বা স্বাস্থ্যবিষয়ক যেকোনো সমস্যা সম্পর্কে সচেতনতামূলক কার্যক্রম। হাত ধোয়া ও সঠিক উপায়ে দাঁত ব্রাশের নিয়ম বিষয়ক কর্মসূচি, ধূমপানের কুফল সম্পর্কিত ক্যাম্পেইন; অপরিচ্ছন্নতার কারণে স্বাস্থ্যটুকি, প্রাথমিক চিকিৎসাদমী সচেতনতা; প্রবীণ/প্রতিবন্ধীদের স্বাস্থ্যসেবা (জ্বর মাপা, নম কাটার নিয়ম, ওরস্যালাইন বানানো ইত্যাদি) অনুশীলন করানো বিষয়ক বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়ে ছোট পরিসরে শিক্ষার্থীরা কাজ করতে পারে। যেমন- এলাকার বড়দের/বৃদ্ধ/ শিশুদের নিয়ে উঠানে বা ছাদে বসে সচেতনতামুলক কথা বলা, ভিডিও দেখানো, আলোচনা করা হাতে দেখা লিফলেট বিতরণ, হাতে এঁকা পোস্টার টানানো ইত্যাদি)

শিক্ষক যেভাবে পরিচালনা করবেন: এটি দলগত কাজ। পরিচালনার সুবিধার্থে নিচে বর্ণিত নিয়ম অনুসরণ করা যেতে পারে-

ক) দলগতভাবে সামাজিক সমস্যা খুঁজে সমাধান বের করা (৪০ মিনিট)


শিক্ষার্থীদের ৬-৮ জন নিয়ে এলাকাভিত্তিক প্রয়োজনীয় সংখ্যক দলে ভাগ করে দিন। এক একটি দলকে নিজ নিজ এলাকায় স্বাস্থ্য সংক্রান্ত কী কী সমস্যা রয়েছে, যেগুলোর সমাধানে শিক্ষার্থীরা উদ্যোগ গ্রহণ করতে পারে, তার একটি তালিকা (অন্তত ৩ টি সমস্যার) তৈরি করতে বলুন।

উক্ত তালিকার সমস্যাগুলো থেকে সহজে এবং তাদের পক্ষে উদ্যোগটি বাস্তবায়ন করা সম্ভব, এমন একটি সমস্যা বেছে নিতে বলুন। এবার উক্ত সমস্যার কী ধরনের সমাধান হতে পারে, তা দলগত আলোচনার মাধ্যমে খুঁজে বের করতে বলুন।

দলের সবাই মিলে প্রতিটি সমাধান বা সমস্যা সমাধানের উপায়গুলো পর্যালোচনা করতে বলুন এবং সবচেয়ে ভালো উপায়টি খুঁজে বের করতে বলুন। এরপর সমস্যা সমাধানের ধাপ অনুসরণ করে সমস্যাটির সমাধান করার একটি।





সপ্তম শ্রেণির জীবন ও জীবিকা, বার্ষিক সামষ্টিক মূল্যায়নের নমুনা সমাধান মূল্যায়নের প্রথম দিন (সময়: ১০ মিনিট)

ক. দলগতভাবে সামাজিক সমস্যা খুঁজে সমাধান বের করা (৪০ মিনিট)

১. নিজ নিজ এলাকায় স্বাস্থ্য সংক্রান্ত কী কী সমস্যা রয়েছে, যেগুলো সমাধানে তুমি উদ্যোগ গ্রহণ করতে পারো, তার একটি তালিকা তৈরি করো:

উত্তর: নিচে আমার এলাকার বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার তালিকা উপস্থাপন করা হলো:

ক. ডেঙ্গু

খ.ডায়রিয়া

গ.ম্যালেরিয়া

ঘ. টাইফয়েড

ঙ. ভাইরাসজনিত জ্বর

উক্ত সমস্যাগুলো (প্রথম প্রশ্নের উত্তরে উল্লেখিত) থেকে সহজে বাস্তবায়ন করা সম্ভব এমন একটি সমস্যা বেছে নাও। সমস্যাটি সমাধান কী হতে পারে, তা দলে আলোচনার মাধ্যমে খুঁজে নিন। 




উত্তর: উক্ত স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার তালিকা থেকে আমরা 'ডেঙ্গু' সমস্যাটিকে বেছে নিয়েছি। ডেঙ্গু সমস্যার সমাধান যেভাবে করা যেতে পারে, তা নিচে আলোচনা করা হলো:


১. মশার বাসস্থান কমাতে হবে: ডেঙ্গু জীবাণুবাহী মশা বংশবিস্তার করে অস্বাস্থ্যকর পরিবেশে, যেমন ফুল গাছের টব, অব্যবহৃত প্লাস্টিকের ঢাকনা, ডাবের খোসা, পাত্রে জমা পানি, পোষা প্রাণীর খাবারের পাত্র ইত্যাদি। এসব স্থানে মশার আনাগোনা কমাতে হবে।


২.সময়মতো বাড়ির দরজা-জানালা বন্ধ রাখতে হবে: ভালোভাবে বাড়ির দরজা-জানলা বন্ধ করে রাখতে হবে যেন বাড়িতে কোনো মশা প্রবেশ করতে না পারে। এডিস মশা সাধারণত সকাল এবং সন্ধ্যায় কামড়ায়। তাই এই সময় বাড়ির জানালা এবং দরজা বন্ধ রাখতে হবে।


৩. মশা নিধনের ব্যবস্থা করা: মশা নিধনের জন্য স্প্রে, কয়েল, ব্যাট ইত্যাদি ব্যবহার করতে হবে। শিশুদের জন্য মশার প্যাচ, মশার ব্যান্ড, মশা প্রতিরোধের স্কিনকেয়ার পণ্য ব্যবহার করা যেতে পারে।


8. প্রতিরক্ষামূলক পোশাক পরা: মশার কামড় থেকে বাচঁতে লম্বা হাতাওয়ালা পোশাক, ফুলপ্যান্ট, মোজা এবং জুতা পরিধান করতে হবে। মশা যেখানে বেশি, সেখানে এই পোশাকগুলো প্রতিরক্ষামূলক কাজ করবে।

৫. ঘুমানোর সময় মশারি ব্যবহার করা: মশার কামড় থেকে বাঁচতে নিয়মিত দিনে ও রাতে মশারির নিচে ঘুমানোর অভ্যাস করতে হবে। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে দুই স্তর বিশিষ্ট মশারি ব্যবহার করতে হবে।


৬. কোথাও পানি জমতে দেওয়া যাবে না: ডেঙ্গু জীবাণুবাহী মশা বংশবিস্তার করে জমানো পানিতে। তাই বাড়ির আশেপাশে কোথাও পানি জমতে দেওয়া যাবে না। নিয়মিত বাড়ির আশেপাশে দেখতে হবে কোথাও পানি জমে আছে কিনা। ট্যাংকের পানি ব্যবহার করার সময় ভালোভাবে ঢাকনা দিয়ে রাখতে হবে।


৭.ঘর সবসময় আলো বাতাসপূর্ণ রাখতে হবে: মশা সাধারণত অন্ধকার এবং স্যাতস্যাতে স্থানে দেখা যায়। ঘরে মশার প্রবেশ বন্ধ করতে ঘর সবসময় আলো বাতাসপূর্ণ রাখাটা জরুরি। তাহলে মশার হাত থেকে বাঁচতে পারবেন।


৮.সচেতনতামূলক প্রচারণা: ডেঙ্গু রোগের ভয়াবহতা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ব্যপক প্রচারণা চালাতে হবে। এজন্য লিফলেট বিতরণ, মাইকিং, উঠোন বৈঠক, পথসভা এবং মঞ্চ-নাটক করা যেতে পারে।

 


Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!